Sunday, December 18, 2011

সহজে এবং বিনামুল্লে শিখুন ওয়েব ডিজাইন (Html, Css, Java, Php........)

আসসালামু আলাইকুম
         
         ইন্টারনেট এখন দিনের পর দিন মানুষের জীবনের সাথে জড়িয়ে যাচ্ছে । এমন এক সময় আসবে যখন ইন্টারনেট ছাড়া জীবন হবে অচল । এই ইন্টারনেটই আবার অনেক লোকের জীবিকার পথ । যাই হোক ওয়েব ডিজাইনই হচ্ছে ইন্টারনেট এর মূল ভিত্তি । এর মাধ্যমে ওয়েবসাইট তৈরি করে ইন্টারনেট এ আপলোড করলে তা ব্যবহার উপযোগী হয় । এ জন্য ওয়েব ডিজাইন জানতে হবে । তাই দরকার টাকা এবং কোর্স । আর এই টাকার কারনে অনেকেরই কোর্স করা হয়না । কিন্তু আমি একটা ফ্রি এবং সহজ কোর্স এর সন্ধান দিচ্ছি ।
এই সাইট এ জান, নিচের ছবির মত পেজ আসবে (ছবি গুলো ক্লিক করলে বড় হবে) । 
      
          কোন রেজিস্ট্রেশন করতে হবেনা । বাম দিকে কোর্স এর তালিকা আছে (লাল কালিতে চিহ্নিত করা), তাতে ক্লিক করলেই ঐ কোর্স এর সূচী আসবে নিচের মত । আমি Learn Html এ ক্লিক করেছি । তাই নিচের মত পেজ আসবে ।

        বাম পাশের Html Introduction থেকে শুরু করে শেষ পর্যন্ত যে লিস্ট আছে (লাল কালিতে চিহ্নিত করা) তাতে ক্লিক করলে প্রত্যেক টিউটোরিয়াল শুরু হবে এবং সবগুলো টিউটোরিয়াল শেষ কলে Html শেখা শেষ হবে । একটা টিউটোরিয়াল শেষ করার পর Next tutorial এ ক্লিক করলে পরের টিউটোরিয়াল শুরু হবে । এই সাইট টিকে ভাল বলার কারন টা নিচের ছবি দেখলেই বুঝতে পারবেন ।


         বাম দিকের যে কোন টিউটোরিয়াল এ ক্লিক করলে নিচের দিকে এই বক্স পাবেন , এখানে এইচটিএমএল কোড থাকবে , আপনি টা Edit করতে পারবেন এবং Edit করার ফলাফল দেখতে চাইলে  try it yourself (লাল কালিতে চিহ্নিত করা) এ ক্লিক করুন । আর এভাবেই শেষ করুন আপনার এইচটিএমএল শেখা , আর হয়ে উঠুন ওয়েব ডিজাইনার ।
ভাল লাগলে কমেন্ট করবেন । আজকের মত বিদায় ।
আসসালামু আলাইকুম......

No comments:

Post a Comment